বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯সত্য ও সুন্দর আগামীর স্বপ্নে...

মেঘনায় জাটকা ধরার দায়ে দুই জেলের জরিমানা

মেঘনায় জাটকা ধরার দায়ে দুই জেলের জরিমানা

লক্ষ্মীপুরের মেঘনা নদীতে জাটকা ধরার দায়ে দুই জেলেকে ৩ হাজার টাকা করে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট একেএম বদরুদ্দোজা এ আদেশ দেন। অর্থদন্ডপ্রাপ্তরা হলেন- ফারুক (৪৮) ভোলার ইলিশা গ্রামের মো. নাছিরের ছেলে; সাদেক (৪৮) একই এলাকার মো. মজিবুরের ছেলে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক সুনিল চন্দ্র ঘোষ জানান, ভোরে কোস্টগার্ড ও মৎস্য বিভাগ ল²ীপুর সদর উপজেলার মেঘনা নদীর মজুচৌধুরীর হাট এলাকায় অভিযান চালায়। এসময় ১০মণ জাটকা, ৩টি ইঞ্জিন চালিত মাছ ধরার নৌকাসহ ৪ জনকে আটক করা হয়।

আটকদের মধ্যে ফারুক ও সাদেক নামে দুইজনের তিন হাজার টাকা করে মোট ছয় হাজার টাকা জরিমানা কর করা হয়েছে। অপর দুইজনের একজন প্রতিবন্ধী জাকির হোসেন (৩৪) তিনি ভোলা জেলার দক্ষিণ রাজাপুর গ্রামের মানিক বেপারীর ছেলে। অন্যজন অপ্রাপ্ত বয়স্ক একই গ্রামের নান্নু মিয়ার ছেলে মো. মমিন (১২)। তাদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। জব্দকৃত জাটকা স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়েছে।

প্রসঙ্গত, ১নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত আট মাস জাটকা ধরা, পরিবহণ ও বাজারজাত করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এই আইন অমান্য করলে জেল-জরিমানার বিধান রয়েছে।